Tuesday, March 18, 2008

একজন চিত্রকর ছবি আঁকেন...



...........একটা সাইক্লোন জড়িয়ে রাত পার করি
এর পর ম্লান বর্ষপঞ্জিকায় স্বপ্নের যবনিকা............


....নোনা জল ছাড়া সবকিছু আহ্নিক গতি ধরে
ঘুমন্ত হয়েছে জেনে

প্রসব যন্ত্রনায় ভুগেছে অলস মধ্যাহ্ন
অথচ জেগে উঠার সমূহ সম্ভাবনা থাকলেই

নিজেকে অভয় দিতে থাকি


পৃথিবীর নিম্নচাপে কোন ব্যাঘাত ঘটেনি ....



....এখনও আওয়াজ শুনতে পাই ক্রন্দনের

যতবার ছবি আঁকা দেখি


ইজেলে ; আর সব শেষে প্রচ্ছদে

আমি তাকে,

খসরা ড্রয়িংবুক হতে নেমে পড়তে দেখি


অন্যত্র আমার মনে পড়ে যায় তার জন্ডিস চোখ ;
নিস্তেজ আকুতি-



এই শহরটা বেশ প্রাকৃতিক,
তিনি বলে গেলে

লাজবন্তী বাইকগুলো সাঁই করে চলে যায়
উকিঁ দেয়া মীনেরা উঁকি দিতে থাকে
ভেসে থাকে কচুরি পানা-

কলমী লতায় জড়িয়ে সবুজাভ সংশ্লেষন........

-দূর হতে কল্পিত হতে থাকি
লাল চায়ে

চাইলেই যেন
একদিন সকাল হতেই কুয়াশাচ্ছন্ন পাখিরা আরও পাখা মেলে



একজন চিত্রকর নেমে আসেন
দূর হাওরের সীমানায়



সামনে রাখা পানিটা বাষ্পীয় হচেছ জেনে
ঘাম ফেলছি ; ফেরি করা ত্বকে


মসৃন হয়েছে কামুক পশম
তবুও সেই ছাই রং কবতুরী

আমার বারান্দায়


-বাক বাকুম ! -বাক বাকুম !


আমি ভাষা বুঝি না ওর মতো


অথচ সকাল হলেই পর্দা সরাই;

ওর জানালা দেখি

অপেক্ষা করি আরো আরো ঘাম আসুক

আমি প্রায় ঢোঁক গিলে ফেলি............



সামনে কাটা রাস্তাটা আগে কতটা কাটা ছিলো
কিংবা
এভাবে বল্লে কেমন হয়-

কাটা রাস্তা নয় রাস্তা বরঙ কেটে ফেলা হল.........

অনেক রসায়ন এবং ভুগোল
পড়ে থাকা মৃন্ময়ে যন্ত্ররা গেঁথে দিচ্ছে শাবল

যতবার
ততবার

বৃষ্টি হচ্ছে নগর ভবনে আর

শিশুপার্ক ঘেষে ফুটপাতে
আমি তো ভাংছি ;
ক্যালরির এককে চিনে বাদাম


-মাছরাঙ্গা

No comments: