Saturday, March 29, 2008

একজন রমনীর অভাববোধ

একজন রমনীর অভাববোধে অবৈতনিক প্রাণচাঞ্চল্যে কয়েকজন।

ওদেরকে এত করে বল্লাম, অযথা সময় নষ্ট করো না। আমাকে ডেকো না যেখানে আমি নিতান্ত মানানসই হওয়ার চেষ্টা করি না।

তবুও অভাববোধে আমি তো যাবোই। ভেবে নেবো এক পেগ তোমার। আরেক পেগ আমার। ভালোই হবে আরো একজন যদি তিনি আসেন।

তিনি আসবেন না। দুজনে জানতাম। উনার অর্ধাংগ আবার একটু রাশভারী । সহজে কবিতা গিলতে পারেন না। তবুও তিনি কথা দেন কথোপকথনে, হেসে উঠেন মুক্ত গদ্যে।

তিনি এলেন না, যদিও আজ মাসের ২৮ তারিখ । সেই একজন এই সময়ে বাহিরমুখী হতে লজ্জাবোধ করেন। তিনি একলা ঘরে বসে পোর্ট্রেট আকেঁন। পাবলোর কথা ভাবেন। এঞ্জেলো উনার খুউব প্রিয়। আজকাল নিয়মিত দ্য ভিঞ্চি কোড উদ্ধারে ব্যতিব্যস্ত।

সেই অভাববোধে দুজন প্রাণপুরুষ বেতন পাননি গত কয়েক মাস । আন্দোলনে ছিলেন। ভেবেছিলেন নতুন কিছু হবে এই ক্রান্তি সময়ে। তাও হল না, নতুন জমানার রসবোধে একজন রমনীর অভাবে কিছুই হলো না।

পুরো সন্ধ্যাটা মাটি হলো। হতাশ তারা এবং আমি হাটঁতে শুরু করি....

No comments: